*** করোনা ভাইরাসের সংক্রমণের কারণে সৌদি আরব নিজ দেশ ছাড়া সকল দেশের হজ্ব বাতিল করায় চলতি বছরে হজ্বে যাওয়ার সুযোগ নেই। ***

আসসালামু আলাইকুম, ২০২০ সালে অনুষ্ঠিতব্য হজ্বে গমনেচ্ছু সকল সন্মানিত আল্লাহর মেহমানদের জানানো যাচ্ছে যে, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে সৌদি আরব নিজ দেশ ছাড়া সকল দেশের হজ্ব বাতিল করায় চলতি বছরে হজ্বে যাওয়ার সুযোগ নেই। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকার নিবন্ধিত হজ্বযাত্রীদের ব্যাপারে নিম্নরূপ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। 


বর্তমান নিবন্ধনকারীদের আগামী বছরের (২০২১ সালের) প্রাক-নিবন্ধন এবং নিবন্ধনকারী হিসাবে কার্যকর হবে।আগামী বছর (২০২১ সালে) কোন হজ্ব প্যাকেজের ব্যায় বাড়লে বা কমলে তা বর্তমানে হজ্বযাত্রীর জমা অর্থের সঙ্গে সমন্বয় করা হবে। কোন হজ্বযাত্রী নিবন্ধন বাতিল করলে একই সঙ্গে তার প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে। তিনি আর ২০২১ সালে হজ্বে যেতে পারবেন না। নতুন করে প্রাক-নিবন্ধন করে হজ্বে যেতে হবে। 


যে সমস্ত হজ্বযাত্রী তাদের নিবন্ধন বাতিল করে টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পরে হজ্ব এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। এবং মন্ত্রণালয় তা অনুমোদন করা সাপেক্ষে হজ্ব এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমা অর্থ গ্রহণ করতে পারবেন।